Upcoming Conference/Events

Pages

News

News Details
সিকৃবিতে জাতীয় শোক দিবস পালিত
Saturday, 15-August-2020 [03:13:40]

যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।

শনিবার সকাল আটটায় সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদারের নেতৃত্বে একটি শোকর‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায় করোনার কারণে সরকারি স্বাস্থ্যবিধি মেনেই এই শোকর‌্যালিটি সম্পন্ন হয়েছে। র‌্যালি শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তারা কালো ব্যাজ ধারণ করেন। ফুল দিয়ে আরো শ্রদ্ধা জানান শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব, গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি প্রফেসর ড. মো আতিকুজ্জামান, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মিটু চৌধুরী, প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা, হর্টিকালচার বিভাগের প্রফেসর ড. মোঃ শহীদুল ইসলাম, অফিসার পরিষদের সভাপতি মোঃ আনিছুর রহমান, প্রক্টর ড. সোহেল মিঞা, অফিসার পরিষদের সাধারণ সম্পাদক ডাঃ ফখর উদ্দিন, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন হলের প্রভোস্টবৃন্দ, কর্মচারী সমিতিসহ ইত্যাদি সংগঠন। মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মোঃ আবদুল বাসেত পুরো অনুষ্ঠনটি পরিচালনা করেন। পরবর্তীতে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে ১৫ আগস্ট নিহত মুজিব পরিবারের সদস্যদের স্মৃতির উদ্দেশ্যে বৃক্ষরোপণ করা হয়। এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে পবিত্র কোরআন খতম ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। পূজা উদযাপন পরিষদ আয়োজন করে বিশেষ প্রার্থনা।

উল্লেখ্য আগামী বছর বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী। এ উপলক্ষে এক বছরব্যাপী ‘মুজিব বর্ষ’ পালন করা হচ্ছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মসূচি কাটছাঁট করা হয়েছে। শোক দিবসের কর্মসূচিও সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে পালন করা হচ্ছে। আগামীকাল ১৬ আগস্ট সন্ধ্যা সাতটায় অনলাইনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবার কথা রয়েছে। ‘বঙ্গবন্ধুর দর্শন: কৃষি ও কৃষক বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি” শীর্ষক এই ভার্চুয়াল আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আবদুল মোমেন প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বলে জানানো হয়েছে। এছাড়াও আগামী ২০ আগস্ট পর্যন্ত অনলাইনে রচনা লিখন ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন করেছে সিকৃবির মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির সাংস্কৃতিক উপকিমিটি।