Upcoming Conference/Events

Pages

News

News Details
সিকৃবিতে সেমিনার - ফিড দ্যা ফিউচার নামে পরিকল্পনা বাস্তবায়ন করতে চায় যুক্তরাষ্ট্র
Thursday, 13-July-2023 [10:07:47]

যুক্তরাষ্ট্র সরকার ফিড দ্যা ফিউচার নামে বৈশ্বিক খাদ্য নিরাপত্তার জন্য নতুন পাঁচ বছর মেয়াদি একটি পরিকল্পনা বাংলাদেশে বাস্তবায়ন করতে চায়। এই পরিকল্পনার উদ্দেশ্য হল কৃষি নির্ভর অর্থনৈতিক উনড়বতির মাধ্যমে বৈশ্বিক দারিদ্রতা, ক্ষুধা ও অপুষ্টি দুর করা । পরবর্তি ফিড দ্যা ফিউচার পরিকল্পনাটা সিলেট অঞ্চলে করা যায় কিনা এবং সিলেটে কৃষি খাতে কি ধরনের সমস্যা আছে ও তার সম্ভাব্য সমাধান নিয়ে বিশেষজ্ঞ মতামতের জন্য আজকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে USAID এর প্রতিনিধি দলের সঙ্গে একটি মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

প্রফেসর ড. সঞ্জয় সরকার এর সঞ্চালনায় উক্ত সভায় ৩১ জন গবেষক ও USAID এর ৮ জন উচ্চপদস্থ কর্মকর্তা অংশগ্রহন করেন। সিলেটের হাওর অঞ্চলের বিভিনড়ব সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে "Sustainable development of Haor Region: Engagement/Role of the Sylhet Agricultural University " শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন মাৎস্য বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড। 

সভায় হাওর অঞ্চলের কৃষি, মাৎস্য ও প্রাণিসম্পদের উনড়বয়নের পথে বিদ্যমান প্রতিবন্ধকতাসমুহ চিহ্নিত করে সঠিক সমাধান বের করা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া সংশ্লিষ্ট অঞ্চলের মানুষকে আত্মকর্ম সংস্থানে উদ্বুদ্ধ করে বেকারত্ব দূর করা, কৃষি উৎপাদন বৃদ্ধি করা, পশু ও মাৎস্য খাদ্যের সরবরাহ বৃদ্ধি করা, বাজারজাতকরণ ব্যবস্থার উনড়বয়ন করা, বিদেশমুখী প্রবনতা রোধ করা ইত্যাদি বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়।